Call Now

Google Tag Manager ব্যবহার করে Facebook Pixel এ Scroll Event ট্র্যাকিং করা

একটা প্রশ্ন দিয়ে শুরু করা যাক। ধরুন আপনি আপনার ওয়েবসাইটের একটি নির্দিষ্ট পেইজের ট্রাফিক দের নিয়ে ফেসবুকে একটি মজার এক্সপেরিমেন্ট করতে চাচ্ছেন যেখানে আপনি ট্রাফিকদের কে নিচের Behavior এর উপড় ভিত্তি করে ভিন্ন ভিন্ন অফার দিবেন । ধরুন আমরা নিচের তিন ধরণের অডিয়েন্স এর Behavior নিয়ে কাজ করতে চাই।

১। যারা ঐ পেইজের ৩৩ শতাংশ কন্টেন্ট স্ক্রলিং করেছেন (পেইজের টপ থেকে ৩৩% পর্যন্ত) তাদের কে একটি নির্দিষ্ট অফার দিতে চাই কিংবা নতুন কোন কন্টেন্ট পড়ার ব্যাপারে আগ্রহী করতে চাই।

২। যারা ঐ পেইজের ৬৬ শতাংশ কন্টেন্ট স্ক্রলিং করেছেন (পেইজের টপ থেকে ৬৬% পর্যন্ত) তাদের কে একটি নির্দিষ্ট অফার দিতে চাই কিংবা সমজাতীয় কোন কন্টেন্ট পড়ার ব্যাপারে উৎসাহিত করতে চাই।

৩। যারা ঐ পেইজের ৯০ শতাংশ কন্টেন্ট স্ক্রলিং করেছেন (পেইজের টপ থেকে ৯০% পর্যন্ত) । মোটামোটি আন্দাজ করা যায় যে ঐ নির্দিষ্ট পেইজে গিয়ে সেই পেইজের ৯০ শতাংশ কন্টেন্ট যারা স্ক্রলিং করেছেন ধরে নেওয়া যায় তারা আপনার লয়াল কাস্টমার হতেও পারে যেহেতু কষ্ট করে ৯০% কন্টেন্ট পড়েছেন/ আইডিয়া নিয়েছেন।

আজকের এই পোস্ট টি পড়লে আশা করছি এ ধরনের একটি মজার বিষয় আপনিও বাস্তবায়ন করতে পারবেন আপনার ফেসবুক ক্যাম্পেইন এ ।

যে টুলসগুল ব্যাবহার করেছিঃ

  • Google Tag Manager (GTM)
  • Facebook Pixel Helper
  • Facebook Ads Manager

Google Tag Manager বা GTM দিয়ে এটি করা খুবই সহজ। আমি এক্ষেত্রে গুগল ট্যাগ ম্যানেজারের সাহায্য নিয়েছি । তার আগে আপনাকে যেটি জানতে হবে সেটি হল ফেসবুক পিক্সেল কে কিভাবে গুগল ট্যাগ ম্যানেজারের সাহায্যে ইনস্টল করতে হয়। এ বিষয়ে আমার অন্য একটি পোস্ট রয়েছে Google Tag Manager (GTM) ব্যবহার করে Facebook Pixel সেট করা (পোস্ট এ ক্লিক করলেই আপনি পোস্টটি পড়তে পারবেন)। আমি অনুরোধ করব এই পোস্ট টির বাকি অংশটুকু পড়ার আগে আপনি ঐ পোস্টটি পড়লে এই পোস্ট থেকে আপনি সর্বোচ্চ সুবিধা নিতে পারবেন।

Free Training

on Strategic & Data Driven Facebook Marketing

Enroll Now for FREE
Article Continues

আপনি হয়ত ইতিমধ্যে জেনে গিয়েছেন যে গুগল ট্যাগ ম্যানেজার এ কোন ট্যাগ তখনই কাজ করে যখন সেখানে একটি ট্রিগার থাকে। চলুন তাহলে ধাপে ধাপে জেনে নেওয়া যাক কিভাবে আমরা স্ক্রলিং এর বিষয়টি GTM এর সাহায্যে ফেসবুক পিক্সেলে বাস্তবায়ন করব।

ধাপ ১ঃ ট্রিগার সেট করা

তার মানে হল ট্রিগার হিসেবে এমন কিছু সেট করা যেটি কিনা ট্রাক করবে যে ৩৩% স্ক্রলিং সম্পন্ন হয়েছে কিংবা ৬৬%/৯০% স্ক্রলিং করা হয়েছে। এক্ষেত্রে আপনি GTM এর Trigger অপশনে গিয়ে একটি নতুন Trigger কনফিগার করবেন যেখানে Trigger Type হিসেবে আপনি Scroll Depth সিলেক্ট করবেন। নিচের স্ক্রিনশটটি আপনাকে এ বিষয়ে আরো পরিস্কার ধারণা দিবে।

উপড়ের বর্নিত Trigger এ আমরা চাচ্ছি তিন ধরণের ইভেন্ট ট্র্যাকিং করতে সেগুলো হল ৩৩%, ৬৬% এবং ৯০% স্ক্রলিং । আমরা Vertical Scroll Depth এই অপশনটি সিলেক্ট করেছি তার মানে স্ক্রলিং ইভেন্ট টা পেইজের টপ থেকে বটমে হলেই এই ট্রিগার এ সেট করা প্যারামিটার এর সাথে মিলে যাবে। (Vertical/Horizontal দুই ধরণের যেকোন ধরণের অপশন নিয়ে করা যেতে পারে, যেহেতু আমরা টপ থেকে বটম স্ক্রলিং ট্র্যাক করতে চাচ্ছি সেজন্য আমি Vertical Scroll Depth এই অপশনটি সিলেক্ট করেছি )। এবার GTM এর ভেরিয়েবল সেকশনে গিয়ে Configuration সেকশন এ যেতে হবে তথাপি Scroll Depth Threshold, Scroll Depth Units এবং Scroll Direction এই তিনটি ভ্যারিয়েবল সিলেক্ট করে আসতে হবে। নিচের স্ক্রিনশটটি আপনাকে আপনার করণীয় বলে দিবে।

একটি কথা না বললেই নয় সেটি হল আমরা এই ট্রিগারে “All Pages” নির্বাচন করেছি যাতে কিনা এই ট্রিগার টি ওয়েবসাইটের প্রত্যেক পেইজে ফায়ার করে।

N.B: যখনই GTM এ কোন চেইঞ্জ করা হবে তখনই সেইভ করে সাবমিট করতে হবে এবং এরপর GTM এর Preview তে ক্লিক করতে হবে । অতপর ওয়েবসাইট টি রিলোড করতে হবে। আর GTM এ কোন কিছু পরিবর্তন করার পর এ ধাপগুলো সবসময়ই রিপিট করতে হবে যাতে করে আপনি প্রিভিউ মোডে আপডেটেড ডাটা দেখতে পারেন।

এ পর্যায়ে আমরা যদি প্রিভিউ মোডে গিয়ে একটু বিশ্লেষণ করি সেক্ষেত্রে আমরা দেখব যে ওয়েবসাইট স্ক্রল করার সাথে সাথে বাম পাশে Scroll Depth বাস্তবায়িত হয়েছে এবং Scroll Depth এ ক্লিক করে ভেরিয়েবল সেকশন এ গিয়ে Scroll Depth Threshold এর ভ্যালু হিসেবে ৩৩ দেখা যাচ্ছে এবং Scroll Direction : Vertical দেখা যাচ্ছে। তার মানে আপনি ৩৩% Vertical Scroll সম্পন্ন করেছেন। নিচের স্ক্রিনশটটি পর্যবেক্ষণ করা যাক।

আরো একটু স্ক্রল করলে দেখা যাবে Scroll Depth Threshold এ ভ্যালু ৬৬ হচ্ছে এর মানে হল আপনি পেইজের ৬৬% স্ক্রল করে ফেলেছেন।

সুতরাং এই পর্যায়ে আমাদের কাজ হল এই ভেরিয়েবল এর ভ্যালু কে আমাদের ফেসবুক পিক্সেলের কাস্টম ইভেন্ট এ নিয়ে যেতে হবে যাতে করে ফেসবুক পিক্সেল এই কাস্টম ইভেন্ট টি ট্র্যাক করতে পারে এবং আমরা সেই ইভেন্ট ট্র্যাকিং ব্যাবহার করে আমাদের সুবিধামত কাস্টম অডিয়েন্স তৈরি করতে পারি।

Strategic & Data Driven

Digital Marketing Training @2999 BDT

Save 70% Today!
Article Continues

ধাপ ২ঃ ট্যাগ বাস্তবায়ন করা

GTM এর ট্যাগ সেকশন এ গিয়ে নতুন একটি ট্যাগ বাস্তবায়ন করতে হবে এ ধাপে। ট্যাগ টাইপ হিসেবে কাস্টম ব্যাবহার করতে হবে কারণ GTM এ ফেসবুক পিক্সেলের কোন ডিফল্ট ট্যাগ নেই। নিচের স্ক্রিনশট টি দেখলে বিষয়টি আরো সহজ হবে বলে আমার দৃঢ় বিশ্বাস।

উপড়ের কোড নিয়ে একটু কথা বলা যাকঃ

  • trackCustom কোডটি ব্যাবহার করা হয়েছে যেহেতু এটি ফেসবুকের স্ট্যান্ডার্ড ইভেন্ট নয় বরং এটি একটি কাস্টম ইভেন্ট ।
  • কাস্টম এই ইভেন্ট টির নাম আমরা সেট করেছি Scroll, আপনি চাইলে এখানে আপনার মত করে নাম দিতে পারেন।
  • Depth এর ভেতর আমরা Scroll Depth Threshold Variable টা ভ্যালু হিসেবে পুল করছি (যেটি কিনা একটু আগে আমরা দেখলাম যে টপ থেকে স্ক্রলিং যত নিচে নামছে, সেই অনুযায়ী ভ্যালু পরিবর্তন হচ্ছে)। এটার কারণ হল Scroll Depth Threshold এর ডায়নামিম ভ্যালু কে আমরা ফেসবুক পিক্সেলে পুশ করতে চাচ্ছি ।

উপড়ের কোডটি দেবার পর আরো একটি অপশনের দিকে আমাদের মনযোগ দিতে হবে আর সেটি হল Tag Sequencing. আসলে ফেসবুকের এই কাস্টম ইভেন্ট টি ফায়ার করার আগে আমাদেরকে এটা নিশ্চিত করতে হবে যাতে করে ফেসবুক পিক্সেলের বেইজ কোড (আমাদের ট্যাগের ক্ষেত্রে আমরা যেটির নাম দিয়েছি – Facebook Pixel Set Up – Initiation) টি আগে ফায়ার করে। নিচের স্ক্রিনশটটির দিকে খেয়াল করা যাক।

উপড়ের স্ক্রিনশট খেয়াল করলে দেখা যাবে যে আমরা “Fire a tag before Facebook – Scroll Event Fires” এবং “Don’t fire Facebook – Scroll Event if Facebook Facebook Pixel Set Up Initiation Fails or is Paused” এই দুটো ফিল্ড সিলেক্ট করে এসেছি। এবং “Fire a tag before Facebook – Scroll Event Fires” এর নিচে আরো একটি ট্যাগ কে সিলেক্ট করেছি যেটি কিনা ফেসবুক পিক্সেল বেইজ কোড।

কেন এই দুটো অপশন সিলেক্ট করেছি?

Fire a tag before Facebook – Scroll Event Fires এর নীচে আমরা Facebook Pixel Set Up – Initiation এই ট্যাগটি সিলেক্ট করেছি কারণ হল আমাদের এই স্ক্রল ট্যাগটি সর্বদা Facebook Pixel Set Up – Initiation (যেটাকে আমরা বেইজ কোড বলছি) ট্যাগ ফায়ার করার পরেই ফায়ার করবে। আর পরের অপশনটি সিলেক্ট করেছি কারণ কোন কারণে যদি ফেসবুক বেইজ কোড ফায়ার না করে সেক্ষেত্রে স্ক্রল ইভেন্ট ট্যাগ টি ফায়ার করবে না।

এবার এই ট্যাগ সেইভ করে সাবমিট বাটনে ক্লিক করে প্রিভিউ তে ক্লিক করতে হবে। এরপর ওয়েবসাইট টি রিলোড করলে নিচে আমরা প্রিভিউ মোড দেখাবে।

বিনামূল্যে জয়েন করুন

বাংলা ভাষার সবথেকে বড় ডেটাভিত্তিক ডিজিটাল মার্কেটিং কমিউনিটিতে

জয়েন করতে চাই
Article Continues

এ পর্যায়ে পেইজটি স্ক্রল করে ৩৩% পর্যন্ত নিচে গেলেই দেখা যাবে যে Facebook – Scroll Event এই ট্যাগটি ফায়ার করেছে। তবে আরো একটি সমস্যা দেখা গিয়েছে সেটি হল ফেসবুকের বেস পিক্সেল ২ বার ফায়ার করেছে যেটি দেখতে নিচের স্ক্রিনশটের মত হবে। (আমি ইচ্ছে করেই আগে থেকে ভুল সংশোধন করিনি যাতে করে এই ভুল থেকে আপনারা কিছু শিখতে পারেন।)

দুইবার ফায়ার হবার কারণ হল ফেসবুক বেইজ কোডে আমরা উল্লেখ করে দিয়েছিলাম যে প্রতি ইভেন্ট এ বেইজ কোড যেন একবার করে ফায়ার হয়। এখন সেটা পরিবর্তন করে Tag Firing Options এ গিয়ে Once Per Page সেট করে আসলাম। তার মানে গিয়ে দাঁড়াল যে প্রতি পেইজে ফেসবুক বেইজ কোড শুধুমাত্র একবারই ফায়ার করবে। ব্যাস এবার আর প্রতি ইভেন্টে ফেসবুক বেজ কোড ফায়ার করবে না।

এবার Save অপশনে ক্লিক করতে হবে আগের মতই আবার কোডটি সাবমিট করতে হবে। এরপর GTM Preview Mode টি চালু করতে হবে এবং ওয়েবসাইট টি রিলোড করতে হবে। পেইজটি স্ক্রল করে ৬৬% স্ক্রল করলে দেখা যাবে যে Facebook – Scroll Event দুইবার ফায়ার করেছে কারণ ৩৩% স্ক্রলিং এ একবার ফায়ার করেছে এবং ৬৬% স্ক্রলে আরো একবার ফায়ার হয়েছে তার মানে হল Facebook – Scroll Event সর্বমোট দুইবার ফায়ার করেছে। কিন্তু Facebook Pixel Set Up-Initiation এই ট্যাগটি এবার একবারই ফায়ার হয়েছে।

ধাপ ৩ঃ টেস্টিং

আপনি চাইলে Facebook Pixel Helper এক্সটেনশন দিয়েও (ব্রাউজার এক্সটেনশনে) চেক করে দেখতে পারেন Scroll ইভেন্ট টি ফায়ার হয়েছে কিনা।

ফেসবুক পিক্সেল হেল্পার থেকে দেখা যাচ্ছে যে দুইবার Scroll ইভেন্টটি ফায়ার হয়েছে। চলুন এবার ফেসবুক ইভেন্ট ম্যানেজার থেকে টেস্ট ইভেন্ট এ ক্লিক করে ওয়েবসাইট লিঙ্ক বসিয়ে ওয়েবসাইটে গিয়ে স্ক্রল করে দেখিঃ

উপড়ের স্ক্রিনশট থেকে দেখা যাচ্ছে যে Scroll ইভেন্ট টি ফেসবুক পিক্সেলে হিট করছে এবং আপনি প্রত্যেক ইভেন্ট এ ক্লিক করলে Depth দেখতে পাচ্ছেন। এবার আমরা এই ঘঠনাকে আরো সুন্দর করে সাজিয়ে আমাদের মার্কেটিং এর প্রয়োজনে ব্যাবহার করতে পারি।

Strategic & Data Driven

Digital Marketing Training @2999 BDT

Save 70% Today!
Article Continues

ধাপ ৪ঃ যেভাবে কাস্টম ইভেন্ট ব্যাবহার করে কাস্টম অডিয়েন্স সেট আপ করবেন?

Scroll ইভেন্ট ব্যাবহার করে এখন আপনি চাইলে কাস্টম অডিয়েন্স তৈরি করতে পারবেন যেমন ধরুন যারা কিনা কোন নির্দিষ্ট পেইজের ৬৬% স্ক্রলিং করেছেন তাদেরক নিয়ে আপনি একটি অডিয়েন্স সেট তৈরি করতে পারেন। ফেসবুক অডিয়েন্স নির্বাচনের সঠিক পদ্ধতি নিয়ে আমার লেখা অন্য একটি পোস্ট রয়েছে যেটি এই লিঙ্ক এ গিয়ে পড়তে পারবেন ফেসবুক মার্কেটিং এর ক্ষেত্রে সঠিক অডিয়েন্স নির্বাচন পদ্ধতি। নিচের স্ক্রিনশট দেখলে আপনি বুঝতে পারবেন যে আমি নির্দিষ্ট প্যারামিটার ব্যাবহার করে কিভাবে একটি কাস্টম অডিয়েন্স তৈরি করেছি।

ব্যাস এবার আপনি ৩ ধরণের প্যারামিটার ব্যাবহার করে তিন ধরণের কাস্টম অডিয়েন্স তৈরি করতে পারেন – ৩৩%, ৬৬% এবং ৯০% । ফেসবুক রিমার্কেটিং এর ক্ষেত্রে এ ধরণের এ্যাক্টিভিটিস আপনাকে আপনার কাস্টমারের সাথে সুদীর্ঘ সম্পর্ক তৈরি করতে সহযোগিতা করবে।

লেখক পরিচিতিঃ

এই ব্লগ পোস্টটি লিখেছেন টি৩ কমিউনিকেশন্স লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ নাজমুল হোসেন। দীর্ঘ ১৩ বছরের ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ারে তিনি পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক স্বীকৃতি । কাজ করার সুযোগ পেয়েছেন বিশ্বের শীর্ষস্থানীয় অনলাইন মার্কেটপ্লেস আপওয়ার্ক এর ব্র্যান্ড এ্যাম্বাসেডর হিসেবে। কাজের স্বীকৃতি হিসেবে ২০১৪ সালে অর্জন করেন বেসিস আউটসোর্সিং এ্যাওয়ার্ড। ইল্যান্স-ওডেস্ক (বর্তমান আপওয়ার্ক) এ্যানুয়াল ইম্প্যাক্ট রিপোর্টে উঠে এসেছে তার সফলতার গল্প। তার সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

মোঃ নাজমুল হোসেন

Tags: , , ,

Popular Blog

2 comments on “ Google Tag Manager ব্যবহার করে Facebook Pixel এ Scroll Event ট্র্যাকিং করা

Leave a Comments

0
0 item
My Cart
Empty Cart